ওয়েব ডেভেলপমেন্ট কি ? ওয়েব ডেভেলপমেন্ট করে ইনকাম [বিস্তারিত এখানে]

ওয়েব ডেভেলপমেন্ট কি : বর্তমান সময়ে web-development এমন এক পজিশনে দাঁড়িয়েছে তা প্রতিটি ওয়েবসাইটের জন্য অনেক গুরুত্বপূর্ণ। যারা বর্তমানে ওয়েব ডেভলপমেন্ট নিয়ে কাজ করে তারা অনেক পরিমাণে টাকা ইনকাম করে যাচ্ছে।

বর্তমান সময়ে আমাদের মধ্যে অনেক লোক আছে যারা web-development কি এবং ওয়েব ডেভলপমেন্ট থেকে কিভাবে আয় করতে হয় সে বিষয়ে বিস্তারিত তথ্য জানে না।

তাই তাদের জন্য আমাদের এই ওয়েবসাইটের মাধ্যমে আপনাকে জানাবো web-development কি এবং web-development করে কিভাবে ইনকাম করবেন আপনি যদি এ বিষয়ে বিস্তারিত তথ্য জানতে চান তবে আমাদের দেওয়া আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।

আপনি যদি ওয়েব ডেভলপমেন্টের বিষয়ে সঠিক তথ্য জেনে নিতে চান তবে আমাদের দেওয়া আর্টিকেলটি ধাপে ধাপে অনুসরণ করার জন্য পরামর্শ দেয়া হলো আপনি এখানে ওয়েব ডেভলপমেন্টের পূর্ণাঙ্গ গাইডলাইন হিসেবে সকল বিষয়ে জানতে পারবেন একসাথে।

তো চলুন সমালোচনা করে শুরু করা যাক আজকের টপিক ওয়েব ডেভেলপমেন্ট কি? ওয়েব ডেভেলপমেন্ট করে ইনকাম করার সহজ উপায়।

ওয়েব ডেভেলপমেন্ট কি ? ওয়েব ডেভেলপমেন্ট করে ইনকাম [বিস্তারিত এখানে]
ওয়েব ডেভেলপমেন্ট কি ? ওয়েব ডেভেলপমেন্ট করে ইনকাম [বিস্তারিত এখানে]

ওয়েব ডেভেলপমেন্ট কি ?

আমরা এখন আপনাকে জানাবো web-development কি। ওয়েব ডেভলপমেন্ট হল কোন একটি ওয়েবসাইট তৈরি করার সময় যেসকল উন্নতিকরণ কাজ করা হয় তাকে বলা হয় web-development.

যখন কোন একটি ওয়েবসাইট তৈরি করা হয় তখন মোটামুটি আকারে একটি ওয়েবসাইট বানানো হয় কিন্তু কাজ করার পাশাপাশি আপনি যখন অন্যদের ওয়েবসাইট দেখেন তখন আপনার মনে হয় তাদের ওয়েবসাইট অনেক সুন্দর এবং আকর্ষণীয় আপনিও যদি তাদের মত আপনার ওয়েবসাইটটি কে সুন্দর করে তৈরি করতে চান তাহলে আপনাকে অবশ্যই বিভিন্ন ধরনের ফিচার যুক্ত করার প্রয়োজন হবে আর এ সকল কাজ সম্পাদন করার জন্য আপনাকে অবশ্যই web-development এর সাহায্য নিতে হবে মোটকথা ওয়েবসাইট আকর্ষণীয় ও সুন্দর করার জন্য যে কাজ করা হয় তাকে বলা হয় web-development

ওয়েব ডেভলপমেন্ট কত প্রকার ?

আমরা আপনাকে web-development কি সে বিষয়ে উক্ত আলোচনায় জানিয়েছি এখন আমরা আপনাকে জানাবো web-development কত প্রকার। আমরা জানি ওয়েব ডেভলপমেন্ট হচ্ছে দুই প্রকার যেমন ফন্ট ইন্ড এবং ব্যাক ইন্ড।

আপনি জানতে পারেছেন web-development দুই প্রকার। এখন আপনার বুঝার জন্য জানতে হবে ওয়েব ডেভলপমেন্টের এই দুটির মধ্যে কি কি পার্থক্য রয়েছে সেগুলো জানতে নীচে দেখুন।

ফন্ট ইন্ড ওয়েব ডেভলপমেন্ট

ফন্ট ইন্ড ওয়েব ডেভলপমেন্ট হচ্ছে- যখন কোন ওয়েব ডেভলপার কে ফন্ডেন্ট বলা হবে তখন সেটিকে বুঝতে হবে সেই ব্যক্তি শুধুমাত্র ওয়েবসাইটের বাহিক অংশটুকুর ডেভলপ করতে পারে। যারা ফটোগ্রাফার তারা মূলত যখন কোনো কাজ করে। তখন তারা কাস্টমারদের চাহিদা অনুযায়ী html এবং CSS এর মাধ্যমে যে কোন ওয়েবসাইটের ডিজাইন করে। তবে ওয়েবসাইট এর যেসব ফাংশনাল কাজ থাকে যেগুলো কিছু একজন ফন্ট ইন্ড ডেভলপার’রা করেন না।

ব্যাক ইন্ড ওয়েব ডেভলপমেন্ট

ব্যাক ইন্ড ওয়েব ডেভলপমেন্ট হলো যারা মূলত ওয়েব ডেভেলপমেন্ট এর ব্যাক ইন্ড নিয়ে কাজ করে তাদের একটি ওয়েবসাইট এবং বিভিন্ন ধরনের ফাংশন কাজ গুলো করতে হবে। তবে একটা বিষয় এর উপর অবশ্যই জেনে নিতে হবে সেটি হলো একজন ব্যক্তির যতক্ষণ কনটেন্ট এর কাজ করবেন সে ততক্ষণ ব্যাক ইন্ড ওয়েব ডেভলপমেন্ট এর কাজ করতে পারবেন না।

তাই সে ব্যক্তি কে সবার আগে ফন্ট ইন্ড জানতে হবে তারপর ব্যাক ইন্ড ওয়েব ডেভলপমেন্ট কাজ করার জন্য যোগ্যতা অর্জন করবেন। এই কাজের মধ্যে শুধুমাত্র html ও CSS এর মধ্যে সীমানা থাকবে না।

এখানে অনেক ধরনের প্রোগ্রামিক ল্যাঙ্গুয়েজ আছে যেমন- html, CSS, JavaScript, PHP ইত্যাদি সম্পর্কে যথেষ্ট ধারণা থাকতে। আপনি যদি এই বিষয় গুলোতে দক্ষ হয়ে থাকেন তবে আপনিও ওয়েব ডেভেলপ হিসেবে ব্যাক ফন্টের কাজ করতে পারবেন।

ওয়েব ডেভেলপমেন্ট শিখতে কি কি প্রয়োজন ? [কিভাবে শিখবেন]

আপনি কি ওয়েব ডেভেলপ শিখতে চাচ্ছেন তবে আপনাকে জানতে হবে এই কাজ শেখার জন্য আপনার কিকি প্রয়োজন হবে।আপনি যদি ওয়েব ডেভেলপ এর কাজ শিখতে চান তাহলে আপনাকে বিশেষ কিছু শিখতে হবে সে বিষয়ে আমরা উক্ত আলোচনায় বলেছি।

আপনি যদি সেই সকল কাজ গুলো সঠিক ভাবে করতে পারেন তবে আপনিও সহজেই ওয়েব ডেভেলপ এর কাজ শিখতে পারবেন। ওয়েব ডেভেলপমেন্ট শিখার জন্য আপনাকে এ বিষয়ে কোর্স করতে হবে। বর্তমানে ওয়েব ডেভেলপ এর কাজ শেখার জন্য আপনি অনেক ধরণের সোর্স পেয়ে জাবেন যেমন আপনি যদি এটি শিখতে চান তবে আপনি অফলাইন কিংবা অনলাইনের মাধ্যমে শিখতে পারবেন।

ওয়েব ডেভেলপমেন্ট কোর্স

ওয়েব ডেভেলপমেন্ট কোর্স করার জন্য আপনি অনেক সোর্স পেয়ে যাবেন। আপনি যদি ওয়েব ডেভেলপ নিয়ে অনলাইনে কোর্স করতে চান তবে আপনি সেখানে বিনামূল্যে কোর্স করতে পারবেন।

আর আপনি যদি পেইড ভাবে ওয়েব ডেভেলপমেন্ট এর কাজ শিখতে চান তাও অনলাইনে পেয়ে যাবেন। আপনি যদি বিনামূল্যে ওয়েবডেভেলপ এর কাজ শিখতে চান তবে অনলাইনে অনেক সোর্স রয়েছে যেমন- ইউটিউব চ্যানেল বা গুগল সার্চ ইঞ্জিন ইত্যাদি।

আপনি যদি ইউটিউব এর ভিডিও গুলো দেখে ওয়েব ডেভলপ শিখেন তবে এখানে একটু কম ধারণা পাবেন আর যদি অনলাইনে অন্যের কোর্স ক্রয় করে কাজ শিখতে পারেন তবে আপনি অনেক দ্রুত ও সম্পন্ন কোর্স সম্পর্কে ধারণা পেয়ে যাবেন।

এছাড়া আপনি যদি ওয়েব ডেভেলপমেন্ট এর কাজ শিখতে চান তবে আরো একটি ভালো মাধ্যম হচ্ছে বই। বাজারে ওয়েব ডেভেলপ এর কাজ শিখতে অনেক ধরণের বই পাওয়া যায়। সেই সকল বই কিনে আপনি নিজের বাড়িতে বসেই শিখতে পারবেন ওয়েব ডেভেলপ এর কাজ।

আরো পড়ুনঃ

ওয়েব ডেভেলপমেন্ট কি কি শিখতে হবে ?

আপনি যদি ওয়েব ডেভেলপমেন্ট শিখার জন্য আগ্রহী থাকেন তবে আমরা আপনাকে জানাবো এই কাজের জন্য কি কি বিশেষ ধরণের কাজ করতে হয়। এই কাজ করার জন্য অনেক ধারনা থাকা প্রয়োজন।

আপনি যদি এই কাজ করার জন্য নতুন হয়ে থাকেন তবে এখানে জানতে পারবেন কোন বিষয় গুলো শিখতে হবে। আমরা যে বিষয় গুলো দেখাবো এগুলোতে আপনি নিজেকে একজন দক্ষ করতে পারলে ওয়েব ডেভেলপমেন্ট করে ভালো পরিমাণের ইনকাম করতে পারবেন।

ওয়েব ডেভেলপমেন্ট শিখতে হবে যে বিষয় গুলো যেমন-

এইচটিএমএল (Html)

ওয়েব ডেভেলপমেন্ট কাজ করতে চাইলে প্রথমে আপনাকে অবশ্যই এইচটিএমএল এর কাজটি গুরুত্ব দিয়ে শিখতে হবে। কারণ যে কোন ওয়েবসাইট তৈরি করার জন্য এইচটিএমএল ব্যবহার করতে হবে।

আমরা এখন আপনাকে জানাবো html এর পূর্ণ রূপ জানাবো এটি হচ্ছে- হাই পাওয়ার টেক্স মার্কআপ ল্যাংগুয়েজ। যার মাধ্যমে যে কোন ওয়েবসাইট আকর্ষণীয় করে তোলা যায়।আপনি যদি ডেভেলপ এর কাজ করতে চান তবে আপনাকে এই html এর কাজ দ্রুত শিখতে হবে।

সিএসএস (CSS)

আপনি ওয়েব ডেভেলপমেন্ট কাজ করার জন্য এইচ টি এম এল শিখার পরে আপনার প্রয়োজন হবে সি এস এস শিখার। ওয়েব ডেভেলপমেন্ট করার জন্য সিএসএস অনেক গুরুত্বপূর্ণ বিষয়।

কারণ আপনি যদি শুধু এইচটিএমএল জানেন আর সিএসএস না জানেন তবে আপনি ওয়েব ডেভেলপমেন্ট এর কাজ করতে পারবেন না। আমরা জানি সিএসএস কাজ হচ্ছে কোন ওয়েবসাইট ডেভেলপ করার সময় বিভিন্ন কালার প্রয়োজন পরে সেই কাজ করা হয় সিএসএস এর মাধ্যমে।

এছাড়া আরো অনেক কাজ রয়েছে সেগুলো হচ্ছে- Responsiv Design, Javascript & jQuery, PHP, WordPress ইত্যাদি। আপনি যদি এই কাজ গুলো সঠিক ভাবে করতে পারেন। তাহলে আপনিও ওয়েব ডেভেলপ এর কাজ শিখে অনলাইনে ইনকাম করতে পারবেন। তাই এই কাজ গুলো দ্রুত শিখে নিন আর অনলাইনে বেশি বেশি রিসোর্স করুন তাহলে অনেক ধারণা পেয়ে যাবেন।

ওয়েব ডেভলপমেন্ট করে ইনকাম

আমরা উক্ত আলোচনায় জানিয়েছি ওয়েব ডেভেলপমেন্ট কি এবং ওয়েব ডেভেলপমেন্ট শিখতে কি কি প্রয়োজন হয় এবং কিভাবে ওয়েব ডেভলপমেন্ট এর কাজ শিখতে হয় এখন আমরা আপনাকে জানাবো ওয়েব ডেভলপমেন্ট এর কাজ শিখার পর কিভাবে ইনকাম করবেন।

আপনি যদি নিজেকে একজন দক্ষ ওয়েব ডেভলপার হিসেবে পরিণত করতে পারেন তবে আপনিও অনলাইনের বিভিন্ন মার্কেটপ্লেস গুলোতে কাজ করতে পারবেন এবং সেই কাজগুলো করার বিনিময়ে আপনি প্রচুর পরিমাণে টাকা ইনকাম করতে পারবেন খুব সহজেই তো চলুন দেখে নেয়া যাক কি ধরনের মার্কেটপ্লেসগুলোতে ওয়েব ডেভলপমেন্ট করে ইনকাম করতে পারবেন।

ফ্রিল্যান্সিং করে আয়

বর্তমানে web-development করে ইনকাম করার সবথেকে সহজ মাধ্যম আছে ফ্রিল্যান্সিং। বর্তমানে অনলাইন থেকে ইনকাম করার সহজ মাধ্যম যার মাধ্যমে আপনি কাজ করে প্রচুর পরিমাণ টাকা ইনকাম করতে পারবেন আপনি যদি ফ্রিল্যান্সিং এর কাজ গুলো বিশেষভাবে করতে পারেন তবে এখানে হাজার টাকা থেকে শুরু করে লক্ষ টাকা পর্যন্ত ইনকাম করতে পারবেন।

ওয়েব ডেভলপমেন্ট অফিশিয়াল চাকরি করে ইনকাম

আপনি যদি একজন দক্ষ ওয়েব ডেভলপার হিসেবে চাকরি করেন তবে অনেক ধরনের চাকরি পেয়ে যাবেন। বর্তমানে ওয়েব ডেভলপারদের অনেক চাহিদা রয়েছে আপনি নিজের দেশে বা অন্য দেশে এই কাজগুলো সহজেই করতে পারবেন এবং আপনি যদি একটি অফিশিয়াল চাকরি করতে চান তবে সেটিও আপনি বাংলাদেশ থেকে করতে পারবেন আর যদি আপনার অতিরিক্ত দক্ষতা থাকে তবে আপনি দেশের বাইরে যে কোন কোম্পানিতে ওয়েব ডেভলপমেন্টের কাজ করে লক্ষ লক্ষ টাকা ইনকাম করতে পারবেন প্রতিমাসে।

বাংলাদেশে এমন অনেক প্রতিষ্ঠান রয়েছে যেগুলোতে ওয়েব ডেভলপমেন্ট এর কাজ করার জন্য একজন দক্ষ ড্রাইভার নিয়োগ দেয়া হয় আপনি যদি সেই কাজগুলো করতে পারেন তবে আপনিও নিজের দেশে থেকেই ওয়েব ডেভেলপমেন্টের কাজ করে টাকা ইনকাম করতে পারবেন।

শেষ কথাঃ

আমাদের সহজ ইনকাম ওয়েবসাইটের মাধ্যমে জানতে পারলেন web-development কি এবং web-development করে ইনকাম করার উপায়। আপনি যদি আমাদের দেওয়া তথ্য গুলি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে থাকেন তবে আপনিও এ বিষয়গুলো একদম পরিষ্কার।

আমাদের ওয়েবসাইটে নিয়মিত অনলাইন ইনকামের সকল প্রকার আপডেট তথ্য প্রদান করা হয় আপনি যদি আমাদের সাইটটি ভিজিট করেন তবে অনলাইন ইনকামের সকল তথ্য সংগ্রহ করতে পারবেন এবং অনলাইনের মাধ্যমে আয় করে প্রচুর পরিমাণে টাকা ইনকাম করতে পারবেন।

ওয়েব ডেভেলপমেন্ট কি ? ওয়েব ডেভেলপমেন্ট করে ইনকাম [বিস্তারিত এখানে] ওয়েব ডেভেলপমেন্ট কি ? ওয়েব ডেভেলপমেন্ট করে ইনকাম [বিস্তারিত এখানে] ওয়েব ডেভেলপমেন্ট কি ? ওয়েব ডেভেলপমেন্ট করে ইনকাম [বিস্তারিত এখানে] ওয়েব ডেভেলপমেন্ট কি ? ওয়েব ডেভেলপমেন্ট করে ইনকাম [বিস্তারিত এখানে] ওয়েব ডেভেলপমেন্ট কি ? ওয়েব ডেভেলপমেন্ট করে ইনকাম [বিস্তারিত এখানে] ওয়েব ডেভেলপমেন্ট কি ? ওয়েব ডেভেলপমেন্ট করে ইনকাম [বিস্তারিত এখানে] ওয়েব ডেভেলপমেন্ট কি ? ওয়েব ডেভেলপমেন্ট করে ইনকাম [বিস্তারিত এখানে] ওয়েব ডেভেলপমেন্ট কি ? ওয়েব ডেভেলপমেন্ট করে ইনকাম [বিস্তারিত এখানে]

আমাদের ওয়েবসাইটের আর্টিকেলটি যদি আপনাদের কাছে ভাল লেগে থাকে তবে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Leave a Comment