ওয়েব ডিজাইন কি ? ওয়েব ডিজাইন শিখে ইনকাম [বিস্তারিত এখানে]

ওয়েব ডিজাইন কি : বর্তমানে অনেক লোক আছে যারা ওয়েব ডিজাইন শিখে টাকা ইনকাম করছে তাদের মত আপনিও যদি ওয়েব ডিজাইন সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারেন তবে আপনিও ওয়েব ডিজাইন করে নিজের ঘরে বসে ইনকাম করতে পারবেন।

আপনি যদি ওয়েব ডিজাইন কি এবং কিভাবে ওয়েব ডিজাইন শিখে ইনকাম করবেন সে বিষয়ে সঠিক ধারণা পেতে চান তবে আমাদের আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।

আমরা জানি বর্তমান সময়ে অনলাইনে বিভিন্ন ধরনের ওয়েবসাইট এর চাহিদা দিন দিন বেড়েই চলছে আপনি বর্তমানে যে লেখাটি পড়ছেন কিন্তু একটি ওয়েবসাইটের মাধ্যমে পড়তে পারছেন এছাড়া আমরা আপনার দৈনন্দিন ব্যবহার করা ফেসবুক গুগল ইউটিউব ইত্যাদির মতো প্ল্যাটফর্ম গুলো কিন্তু এখন একটা ওয়েবসাইট।

ওয়েব ডিজাইন কি ? ওয়েব ডিজাইন শিখে ইনকাম [বিস্তারিত এখানে]
ওয়েব ডিজাইন কি ? ওয়েব ডিজাইন শিখে ইনকাম [বিস্তারিত এখানে]
বর্তমানে ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসগুলোতে ওয়েব ডিজাইনের অনেক চাহিদা রয়েছে যারা এই সেক্টরে ফ্রিল্যান্সিং করে তারা ওয়েব ডিজাইনটা প্রতিটা প্রোজেক্টের জন্য বহু পরিমাণের টাকা ইনকাম করতে পারেন খুব সহজেই।

বর্তমানে শুধুমাত্র ফ্রিল্যান্সিং করে নয় যদি আপনি এই সেক্টরে একজন হিসেবে প্রতিষ্ঠিত হতে পারেন তবে এখানে অনেক ধরনের চাকরি করে সফল ক্যারিয়ার গড়তে পারবেন তবে ওয়েব ডিজাইন করে সফল ক্যারিয়ার গড়ার আগে আপনাকে এসব সম্পর্কে পরিপূর্ণভাবে সঠিক ধারণা নিতে হবে জানতে হবে কিভাবে ওয়েব ডিজাইন শিখতে হয় এবং ওয়েব ডিজাইন শেখার পর কিভাবে ইনকাম করতে হয়।

ওয়েব ডিজাইন কি ?

বর্তমানে অনলাইন জগতে মানুষের লক্ষ লক্ষ ওয়েবসাইট আছে সেসকল ওয়েবসাইটগুলো বিভিন্ন কাজে ব্যবহার করা হয়ে থাকে এছাড়া প্রতিটা ওয়েবসাইটের গঠনমূলক দিক থেকেও ভিন্ন রকম হয়ে থাকে যারা মূলত ওয়েবসাইটগুলো ডিজাইন করে তাদেরকে বলা হয় ওয়েব ডিজাইনার।

ওয়েবসাইটের ডিজাইন করতে যে যে কাজগুলো করতে হয় সেই কাজগুলোকে বলা হয় ওয়েব ডিজাইন। মনে করুন বর্তমানে সোশ্যাল মিডিয়ার মধ্যে জনপ্রিয় একটি প্ল্যাটফর্ম হচ্ছে ফেসবুক আমরা সকলেই ফেসবুক ব্যবহার করে থাকি এই ফেসবুক আজ এত জনপ্রিয় হওয়ার পেছনে মূল কারন হচ্ছে ফেসবুকের আকর্ষণীয় সুন্দর ডিজাইন।

ফেসবুক এমনভাবে তৈরি করা হয়েছে যাতে করে সকল ধরনের মানুষ তা বোধগম্য হয় ফেসবুক মেসেঞ্জার পোস্ট লাইক কমেন্ট বিভিন্ন ধরনের ইন্টারফেস দিয়ে ওয়েবসাইটকে এমনভাবে তৈরি করা হয়েছে যাতে করে সবাই সেই ডিজাইনের প্রতি মুগ্ধ হয় এবং মানুষ যেন সে ডিজাইন এ অভ্যস্ত হয় কাজ করতে।

আপনি হয়তো আমাদের লেখাগুলো পড়ার ফলে বুঝতে পেরেছেন ওয়েব ডিজাইন কি। যদি এ বিষয়ে সঠিকভাবে বুঝতে না পারেন তবে দয়া করে উক্ত আলোচনাটি আরও একবার পড়ে নেবেন।

ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট কি ?

আমাদের মধ্যে অনেক লোক আছে যারা ওয়েব ডিজাইন কি এবং কয় প্রিভেন্ট ডেভলপমেন্ট কি সে বিষয়ে সঠিকভাবে জানে না তবে আমরা উক্ত আলোচনায় আপনাকে জানিয়েছি ওয়েব ডিজাইন কি এখন আমরা আপনাকে জানাবো ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট কি।

মনে করুন আপনি আপনার নিজের ইচ্ছামত বা পছন্দমত একটি ওয়েবসাইট তৈরি করেছেন এখন কিছুদিন পর আপনার মনে হতে পারে আপনার তৈরি করা সেই ওয়েবসাইটটি আরও আকর্ষণীয় করে তোলার জন্য তবে এখন আপনি যে আপনার ওয়েবসাইটের নতুন ফিচার যুক্ত করবেন আপনার তৈরি করা ওয়েবসাইটে ডিজাইনকে আরো মনমুগ্ধকর করার জন্য নতুন নতুন সেকশন যুক্ত করবেন এই কাজগুলো কেই বলা হয় ডেভলপমেন্ট এর কাজ।

তবে এখানে একটা বিষয় জানা রাখতে হবে ওয়েব ডিজাইন ওয়েব ডেভলপমেন্ট যে ব্যবধান রয়েছে সেই ব্যবধান কতটুকু গভীর নয় শুধু একটু মাথায় রাখবেন যে ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট মধ্যে পার্থক্য রয়েছে খুব সামান্য।

ওয়েব ডিজাইন কাদের জন্য উপযুক্ত

আমরা সব সময় একটা কথা বলে থাকি যে সব কাজেই সবাই করতে অভ্যস্ত না জারা কাজের উপযুক্ত তারাই শুধুমাত্র সেসকল নির্দিষ্ট কাজ সম্পাদন করতে পারে ঠিক তেমনি ভাবে যারা ওয়েব ডিজাইনের কাজ করতে পারে না এবং প্রয়োজন মনে করো না। আপনি যদি ওয়েব ডিজাইন শিখতে চান তবে ওয়েব ডিজাইন সেক্টরে কাজ করে নিজের একটা সফল ক্যারিয়ার গড়ে নিতে পারবেন।

আপনি কি দেখতে চান তবে আপনাকে প্রথমেই কোডিং এর কাজ শিখতে হবে কারণ এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি পয়েন্ট মনে করুন ওয়েব ডিজাইন এর মূল বিষয় হচ্ছে কোডিং বিভিন্ন প্রোগ্রাম ল্যাংগুয়েজ ছাড়া একজন ওয়েব ডিজাইনার অসম্ভব।

আপনি যদি ঘন্টার পর ঘন্টা রাতের পর রাত কম্পিউটারের সামনে বসে অনবরত কোডিং করে ডিজাইন তৈরি করা একজন ওয়েব ডিজাইনার এর মূল কাজ তাই যদি আপনার ভেতরে কোডিং প্রোগ্রামের প্রতিটা বিষয়ে নিজের আয়ত্তে থাকে তবে আপনিও ওয়েব ডিজাইনের কাজ খুব সহজেই শিখে ফেলতে পারবেন।

আপনি যদি ওয়েব ডিজাইনের কাজ শিখতে চান তবে আপনাকে প্রথমেই কোডিং এর কাজ করতে হবে সেইসাথে আপনার কাজের প্রতি ভালোবাসা থাকতে হবে এবং কাজ করার জন্য আপনার মধ্যে ক্রিয়েটিভিটি থাকতে হবে আপনার যদি এই কাজটি সঠিকভাবে মনোযোগ সহকারে করতে পারেন তবে অনলাইনের মাধ্যমে লক্ষ লক্ষ টাকা ইনকাম করতে পারবেন তাও আবার নিজের ঘরে বসে।

এখন আমরা আপনাকে জানাব কিভাবে ওয়েব ডিজাইন শিখবেন সে বিষয়ে জানতে আমাদের দেয়া তথ্যগুলো step-by-step অনুসরণ করুন।

কিভাবে ওয়েব ডিজাইন শিখবেন ?

আমরা আপনাকে উক্ত আলোচনায় জানিয়েছে বর্তমানে অনেক লোক আছে যারা নিজের ঘরে বসে ওয়েব ডিজাইন করে লক্ষ লক্ষ টাকা ইনকাম করা যাচ্ছে আপনিও যদি তাদের মত ইনকাম করতে চান তবে আপনাকে প্রথমে জানতে হবে কিভাবে ওয়েব ডিজাইন শিখতে হয়।

আপনি যদি ওয়েব ডিজাইনের কাজ শিখতে চান তবে আমরা আপনাকে কিছু সোর্স দেখাবো সেগুলো আপনি যদি সঠিকভাবে পালন করতে পারেন তবে আপনিও সহজেই ওয়েব ডিজাইনের কাজ শিখতে পারবেন তো চলুন দেখে নেয়া যাক কিভাবে আপনি ওয়েব ডিজাইনের কাজ শিখবেন।

আইটি সেন্টার থেকে ওয়েব ডিজাইন শিখুন

আপনি যদি ওয়েব ডিজাইন শিখতে চান তবে একাডেমিকভাবে ওয়েব ডিজাইন শিখতে পারবেন আপনার নিজের এলাকায় আশেপাশে এমন অনেক আইটি প্রতিষ্ঠান আছে আপনার বিশ্বস্ত কোন প্রতিষ্ঠান থেকে কোর্সভিত্তিক ওয়েব ডিজাইন শিখে নিতে পারবেন।

আপনি যদি আইটি সেন্টার গুলো থেকে ওয়েব ডিজাইনের কাজ শিখতে চান তবে আপনার কিছু টাকা খরচ করতে হবে সেজন্য অবশ্যই যাচাই-বাছাই করার পর বিবেচনা করবেন কোন আইটি সেন্টারে যুক্ত হয়ে আপনি সঠিকভাবে কাজটি শিখতে পারবেন খুব সহজেই।

কিন্তু একটি বিষয় মনে রাখবেন কোন আইটি সেন্টারে যুক্ত হওয়ার আগে অবশ্যই সেই প্রতিষ্ঠিত সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নেবেন কারণ বর্তমান সময়ে অনেক ধরনের প্রতিষ্ঠান রয়েছে যারা কাজ শেখার নামে বাটপারি করে থাকে সঠিক কাজ শাখায় না তাই এ বিষয়ে আপনাকে সতর্ক থাকার চেষ্টা করতে হবে।

অনলাইনের মাধ্যমে ওয়েব ডিজাইন শিখুন

বর্তমান সময়ে আপনি যদি অল্প টাকায় ওয়েব ডিজাইনার কাজ শিখতে চান? তবে আপনি অনলাইন প্লাটফর্ম গুলো বেছে নিতে পারেন কারণ এখানে সম্পূর্ণ বিনামূল্যে ওয়েব ডিজাইন শিখতে পারবেন অনলাইনে এমন অনেক ধরনের সোর্স রয়েছে যেগুলো থেকে আপনি নিজের ঘরে বসেই ডিজাইনের কাজ শিখে নিতে পারবেন।

কি ধরনের প্ল্যাটফর্ম ব্যবহার করে আপনি নিজের ঘরে বসে অনলাইনে ওয়েব ডিজাইন শিখবেন সে সকল কিছু ওয়েবসাইটের নাম আপনাকে দেখাব তার জন্য নিচের ধাপগুলো দেখুন-

আমরা যে তিনটি ওয়েব ডিজাইন শেখার ওয়েবসাইট শেয়ার করেছি এগুলো ছাড়াও অনলাইনে হাজার হাজার ওয়েবসাইট রয়েছে সেগুলোতে প্রবেশ করে আপনি সহজেই বিনামূল্যে ওয়েব ডিজাইনের কাজ শিখে নিতে পারবেন।

ওয়েব ডিজাইনের কি কি শিখবেন ?

বর্তমান সময়ে শেখার কোন শেষ নেই এবং শেখার কোন বয়স নেই আপনি যত বেশি শিখবেন তত বেশি জ্ঞান অর্জন করতে পারবেন ঠিক তেমনি ভাবে ওয়েব ডিজাইন এমন একটি সেক্টর যেখানে আপনি একটা শিখবেন অন্যটি এমনিতেই বের হয়ে আসবে তবে প্রাথমিক অবস্থায় আপনাকে যে সকল বিষয়ে ধারণা রাখতে হবে সেই বিষয়গুলো হচ্ছে-

আরো দেখুনঃ লোগো ডিজাইন করে আয় করুন মাসে ৩৫ হাজার টাকা

এইচটিএমএল

এইচটিএমএল কে বলা হয় মাদার অফ কোডিং অর্থাৎ এইচটিএমএল ওয়েব ডিজাইন আলপনা করা একদম অবাস্তব। তাই আপনি যদি ওয়েব ডিজাইনের কাজ করতে চান তবে প্রথমেই পা রাখতে হবে এইচটিএমএল শিখতে।

আপনি যখন এইচটিএমএল এর টুকিটাকি বিষয়গুলো কোডিং হিসেবে এবং প্রোগ্রাম হিসেবে ডেভলপিং করা শিখে যাবেন তখনই আপনি এইচটিএমএল কাজে পরিপূর্ণ তারপর আপনাকে আরো একটি কাজ করতে হবে সেটা জানতে নিচের দেওয়া তথ্যটি পড়ুন।

সিএসএস

আপনি ওয়েব ডিজাইন কাজ করার জন্য প্রথমে এইচটিএমএল শেখার পর তারপরে আপনাকে আরও একটি ধাপ শিখতে হবে সেটি হচ্ছে সিএসএস। কারণ কোন ওয়েবসাইটে বিভিন্ন কালারের সম্মেলনে আকর্ষণীয় করতে সিএসএস এর ব্যবহার করতে হয় সিএসএস দিয়ে একটি ওয়েবসাইটকে বিভিন্ন কালারের যুক্ত করতে হয়। তাই আপনাকে অবশ্যই এইচটিএমএল এর পাশাপাশি সিএসএস এর কাজটা খুব গুরুত্বপূর্ণ ভাবে সেখানেতে হবে।

ওয়েব ডিজাইন শিখতে কতদিন লাগে ?

আপনি যদি ওয়েব ডিজাইনের কাজ শিখতে চান তবে আপনার প্রশ্ন হতে পারে যে ওয়েব ডিজাইন শিখতে কতদিন সময় লাগে? আপনি যে প্রশ্নটি করেছেন সেই প্রশ্নটির উত্তর হয়তো আমার কাছে নেই তবে একটি কথা বলা যায় আপনি যদি মনোযোগ সহকারে ওয়েব ডিজাইন শিখুন তবে অল্প সময়ের মধ্যেই কাজটি শিখে নিতে পারবেন মোটকথা কত দিন সময় লাগবে ওয়েব ডিজাইন শিখতে সেই বিষয়ে বলা সম্ভব নয়।

আপনার যদি কাজ শিখার প্রতি আগ্রহ থাকে তবে আপনি 10 দিন থেকে শুরু করে এক মাসের মধ্যে ওয়েব ডিজাইনের কাজ শিখে নিতে পারবেন তবে আমরা ধারণা অনুযায়ী বলতে পারি ডিজাইনের কাজ হচ্ছে এইচটিএমএল এবং সিএসএস কমপক্ষে তিন থেকে চার মাস সময় লাগতে পারে।

এছাড়া আরো বাকি যে বিষয় গুলো রয়েছে সেগুলো আপনি ধাপে ধাপে শিখবেন তবে আপনি যদি নিয়ম অনুযায়ী কাজ করতে পারেন তবে এক বছর সময় অপচয় করে আপনি এই কাজটি সহজেই শিখে নিতে পারবেন।

আপনার মনে প্রশ্ন জাগতে পারে যে আপনি হয়তো ওয়েব ডিজাইনের কাজ শিখে ফেলেছেন কিন্তু এখন আপনার কথা হচ্ছে যে আপনি এখন কোথায় কাজ করবেন এবং কাজ করে ইনকাম করবেন চিন্তা নাই চলুন দেখে নেয়া যাক আপনি কি উপায়ে ওয়েব ডিজাইনের কাজ গুলো করতে পারবেন এবং কোথায় করতে পারবেন।

ওয়েব ডিজাইন শিখে ইনকাম করার উপায় কি ?

আমরা এখন আপনাকে জানাবো ওয়েব ডিজাইন শেখার পর ইনকাম করার উপায় কি আপনি যদি এ বিষয়ে সঠিক তথ্য জানতে চান তবে আমাদের আর্টিকেলটি আরো গভীরভাবে পড়তে থাকুন।

ওয়েব ডিজাইন শিখে ইনকাম করার উপায় হচ্ছে-

  • ফ্রিল্যান্সিং করে আয়
  • নিজের ওয়েবসাইট ডেভেলপমেন্ট করে আয়
  • করে বিক্রি করে আয়
  • বিভিন্ন ধরনের জবস করে আয়

আমরা আপনাকে যে উপায় গুলো দেখেছি সেগুলো ছাড়া আপনি আরও অনেক ধরনের উপায় রয়েছে সেগুলো ব্যবহার করে ওয়েব ডিজাইনের কাজ করে ইনকাম করতে পারবেন।

আপনার এখন আরও একটি প্রশ্ন জাগতে পারে যে আপনি যে বিষয় গুলো নিয়ে কাজ করবেন আসলে এই বিষয়গুলো কোন প্ল্যাটফর্ম গুলোতে কাজে লাগাবেন সেই বিষয়গুলো জানতে নীচে দেওয়া তথ্যগুলো অনুসরণ করুন।

ওয়েব ডিজাইন এর কাজ করার প্লাটফর্ম

আপনি যদি ওয়েব ডিজাইন এর কাজ করার প্লাটফর্ম খুজেন তবে আমরা আপনাকে এমন কিছু ওয়েবসাইট দেখাবো যে গুলো ব্যবহার করে আপনি প্রতি মাসে হাজার হাজার টাকা আয় করতে পারবেন। যেমন-

  • Fiverr
  • Freelancer
  • Toptal
  • Upwork

উক্ত ওয়েবসাইট গুলো ছাড়া আরো অনেক প্রকার ওয়েবসাইট রয়েছে যে গুলো ব্যবহার করে আপনি ওয়েব ডিজাইন এর কাজ করে মাসে হাজার হাজার টাকা আয় করতে পারবেন তাও আবার আপনার নিজের ঘরে বসে।

শেষ কথাঃ

তো বন্ধুরা আপনারা যদি ওয়েব ডিজাইন করে ইনকাম করতে চান তবে আপনাকে অবশ্যই প্রথমে এ বিষয়ে ভালো একটি কোর্স করতে হবে। আমরা আপনাকে এই সাইটে জানিয়েছি ওয়েব ডিজাইন কি? ওয়েব ডিজাইন কোথায় শিখবেন? ওয়েব ডিজাইন শিখতে কত দিন সময় লাগে। আপনি যদি এই বিষয় গুলো সঠিক ভাবে অনসুরণ করে থাকেন তবে আপনিও সহজেই ওয়েব ডিজাইন করে ইনকাম করতে পারবেন।

ওয়েব ডিজাইন কি ? ওয়েব ডিজাইন শিখে ইনকাম [বিস্তারিত এখানে] ওয়েব ডিজাইন কি ? ওয়েব ডিজাইন শিখে ইনকাম [বিস্তারিত এখানে] ওয়েব ডিজাইন কি ? ওয়েব ডিজাইন শিখে ইনকাম [বিস্তারিত এখানে] ওয়েব ডিজাইন কি ? ওয়েব ডিজাইন শিখে ইনকাম [বিস্তারিত এখানে] ওয়েব ডিজাইন কি ? ওয়েব ডিজাইন শিখে ইনকাম [বিস্তারিত এখানে] ওয়েব ডিজাইন কি ? ওয়েব ডিজাইন শিখে ইনকাম [বিস্তারিত এখানে]ওয়েব ডিজাইন কি ? ওয়েব ডিজাইন শিখে ইনকাম [বিস্তারিত এখানে]

আমাদের ওয়েবসাইটের আর্টিকেল পড়ে যদি আপনার উপকার হয় তবে এটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আমাদের সাইট থেকে অনলাইন ইনকাম করার সকল প্রকার আইডিয়া জানতে নিয়মিত ভিজিট করুন ধন্যবাদ।

Leave a Comment