অনলাইনে কোর্স বিক্রি করে আয় [বিস্তারিত এখানে]

অনলাইনে কোর্স বিক্রি করে আয় : বর্তমানে অনলাইনে আয় করার অনেক উপায় রয়েছে। তার মধ্যে একটি অন্যতম মাধ্যম হচ্ছে অনলাইনে কোর্স বিক্রি করে আয়।

আমরা জানি বিভিন্ন ধরণের কোর্স বিক্রি করে লোকেরা আয় করে যাচ্ছে। আপনি যদি অনলাইনে কোর্স বিক্রি করে আয় করতে চান? তাহলে আমাদের দেওয়া তথ্য গুলো শুরু থেকে শেষ পর্যন্ত মনযোগ সহকারে পড়ুন।

আমরা যদি আপনার কোর্স গুলো কৌশলগত দিক গুলো ভালো ভাবে নিয়ন্ত্রণ করতে না পারেন তাহলে আপনার কোর্স গুলো বিক্রয় করা কঠিন হয়ে যাবে। আপনি যদি কোর্স গুলো সঠিক ভাবে কোয়ালিটি সম্পন্ন তৈরি করতে পারেন তবে এ গুলো আপনি অনলাইনের মাধ্যমে বিক্রি করতে পারবেন।

তো চলুন দেখে নেওয়া যাক কোর্স কিভাবে তৈরি করতে হয় এবং কিভাবে কোর্স তৈরি করে অনলাইনে বিক্রি করবেন সেই সম্পর্কে বিস্তারিত আলোচনা।

অনলাইনে কোর্স বিক্রি করে আয় [বিস্তারিত এখানে]
অনলাইনে কোর্স বিক্রি করে আয় [বিস্তারিত এখানে]

কোর্স কীভাবে তৈরি করবেন ?

  • আপনি যে বিষয় নিয়ে কোর্স তৈরি করতে চাচ্ছে সেই বিষয়টি আগে নির্বাচন করতে হবে।
  • তাপরে কোর্স এর মধ্যে যেসকল বিষয় নিয়ে আলোচনা করবেন তার শুরু থেকে শেষ পর্যন্ত লিষ্ট তৈরি করতে হবে।
  • কোর্স তৈরি করার জন্য আপনার প্রয়োজন হবে একটি ভালো অডিও রেকর্ডার সফটওয়্যার।
  • আপনি যে কোর্স তৈরি করবেন সেই কোর্স এর বিষয় এবং মূল্য নির্ধারণ করে দেবেন।

আপনি যদি উক্ত তথ্য গুলো সঠিক ভাবে অনুসরণ করতে পারেন তবে আপনি ভালো কোর্স তৈরি করতে পারবেন। আপনি যখন কোর্স তৈরি করবেন তখন আপনার প্রথমে কোর্সের বিষয়ে চিন্তা ভাবনা করে সিলেক্ট করতে হবে।

আপনি যখন কোন কোর্স তৈরি করবেন তখন মনে করুন একই সাথেক অনেক গুলো বিষয়  জানেন কিন্তু আপনাকে সেই বিষয়টি নির্বাচন করতে হবে যা আপনি ভালো বুঝতে পারেন। আপনি যে বিষয়ে বেশি বুঝেন সেই বিষয় নিয়ে কোর্স তৈরি করলে আপনি অনেক বেশি পরিমাণের টাকা আয় করতে পারবেন।

আরো পড়ুনঃ

কোর্স বিষয় সিলেক্ট করার আগে যে বিষয়ে নজর দিতে হবে

আপনি যখন কোন কোর্স তৈরি করবেন তখন আপনি কোন ধরণের গ্রাহকের কাছে কোর্স বিক্রি করতে চান সেই বিষয়ে প্রথমে নির্বাচন করতে হবে।

আপনি যখন কোর্স তৈরি করবেন তখন রিসার্স করে নেবেন যে, কোন ধরণের কোর্স গ্রাহকরা বেশি চাহিদা করে সেই সকল কোর্স তৈরি করে আপনি বেশি টাকা আয় করতে পারবেন।

আর আপনি যে বিষয়ে কোর্স বানাবেন সেই কোর্স এর মূল্য নির্ধারণ করে দিবেন অনেক ভেবে চিন্তে। মানুষ যাতে কোর্স নেওয়ার আগে জানতে পারে যে, আপনি যে বিষয়ে কোর্স তৈরি করেছেন এটি অনেক কোয়াটিলি সম্পন্ন।

বর্তমানে যে সকল কোর্স বেশি চলে সেই সকল কোর্স আপনাকে তৈরি করতে হবে। মনে করুন আপনি একজন ডিজিটাল মার্কেটার ও ওয়ার্ডপ্রেস এর কাস্টোমাইজার। আপনি এখন কোন বিষয়ে কোর্স তৈরি করবেন আপনি এখানে যে বিষয়ে বেশি বুঝেন সেই বিষয়ে কোর্স লিখবেন।

আপনাকে কাস্টমার টার্গেট করে কোর্স তৈরি করতে হবে। যারা কোর্স সম্পর্কে সঠিক ভাবে বুঝে তাদের কাছে কোর্স বিক্রি করবেন।  বর্তমানে কোর্স বিক্রি করে প্রচুর পরিমাণের টাকা আয় করা যায়।

কোর্স তৈরি করার উপায়

আপনি যখন কোন কোর্স বিক্রি করতে চান তবে প্রথমে জেনে নিতে হবে মার্কেটপ্লেস গুলোতে সেই কোর্সের দাম কত। আপনি কোর্স তৈরি করার পর সোশ্যাল মিডিয়া যেমন- ইউটিউব, ফেসবুক গুগলের মাধ্যমে কোর্স বিষয়ে সার্ভে করুন।

মনে করুন আপনি ফেসবুক মার্কেটিং নিয়ে একটি কোর্স তৈরি করতে চান? সেই কোর্সটি অনলাইনে বিক্রি করার জন্য বিজ্ঞাপন দিয়েছেন। তখন আপনি এ বিষয়ে সার্ভে করুন যে, কোন ধরণের কোর্স মানুষ কিনতে যাচ্ছে।

আপনি যদি কোর্স তৈরি করার উপায় জানতে চান তবে আপনি নিচে দেওয়া তথ্য গুলো অনুসরণ করে কাজ শুরু করতে পারবেন। নিম্নোক্ত বিষয় অনুযায়ী আপনি সার্ভে করতে পারেন।

  • ফেসবুক মার্কেটিং
  • ইউটিউব মার্কেটিং
  • গুগল মার্কেটিং
  • এসইও
  • ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট
  • থিম ডেভেলপমেন্ট
  • প্লাগইন ডেভেলপমেন্ট ইত্যাদি।

উক্ত সার্ভে গুলোর উপর নির্ভর করে কোর্স তৈরি করতে পারবেন। এ গুলো অনুসরণ করলে আপনার কোর্স তৈরি করার বিষয় সিলেক্ট করতে অনেক সুবিধা হবে বিক্রিয় অনেক ভালো হবে।

অনলাইন কোর্স বিক্রি করে আয় আপনি যখন কোন কোর্স তৈরি করবেন তখন একটি বিষয়ে অবশ্যই নজর দিবেন যে, আপনার কোর্সটি মানুষ কেন কিনবে। এলামেলো ভাবে সাজানো কোন কোর্স কখনও ভালো টাকায় বিক্রি হবে না। আপনার কোর্স গুলো যদি এলোমেলো মনে করে তাহলে তারা আপনার কোর্সটি কিনবে না।

অনলাইন কোর্স তৈরি করার জন্য যা যা লাগবে

আপনি যখন কোন কোর্স তৈরি করবেন তখন আপনার সবচেয়ে বেশি প্রয়োজন হবে মাইক্রোসফট অফিস পাওয়ার পয়েন্ট। বর্তমান সময়ে যারা বিভিন্ন ধরণের কোর্স তৈরি করে তারা সকলেই পাওয়ার পয়েন্ট ব্যবহার করে থাকে।

পাওয়ার পয়েন্ট এ অনেক ধরণের স্লাইড রয়েছে সেগুলো কাজে লাগিয়ে যে কোর্স অনেক আকর্ষণীয় করে তোলা যায়। আপনি যদি পাওয়ার পয়েন্ট এ কোর্স তৈরি করেন তবে আপনার কোর্স গুলো লোকেরা অনেক পছন্দ করবে।

আর আপনি পাওয়ার পয়েন্ট এ যে কোর্স তৈরি করবেন সেটি যদি ভিডিও আকারে তৈরি করতে চান তাহলে আপনাকে আরো একটি জিনিস ব্যবহার করতে হবে তা হলো স্ক্রিণ ভিডিও রেকর্ডার।

বর্তমানে স্ক্রিন রেকর্ড সফটওয়ার ফ্রিতে পাওয়া যায় যেমন- Bandicam. আপনি চাইলে এই সফটওয়্যার টি স্ক্রিন রেকর্ড করার জন্য ব্যবহার করতে পারেন।

অনলাইনে কোর্স বিক্রয় করার উপায়

আপনি যদি আপনার তৈরি করা কোর্স গুলো বিক্রি করতে চান তার জন্য সবচেয়ে ভালো মার্কেটপ্লেস গুলোর সাথে পরিচয় করিয়ে দেব।

  • ফেসবুক এর মাধ্যমে কোর্স বিক্রি
  • ইউটিউব এর মাধ্যমে কোর্স বিক্রি
  • ওয়েবসাইটের মাধ্যমে কোর্স বিক্রি

ফেসবুক এর মাধ্যমে কোর্স বিক্রি

আমরা জানি বর্তমানে সব চেয়ে বড় যোগাযোগ ব্যবস্থা হচ্ছে ফেসবুক। বর্তমানে ফেসবুকে কোটি কোটি মানুষ সময় দিয়ে থাকে। আপনি যদি কোর্স বিক্রি করতে চান তবে ফেসবুকে একটি ছোট করে কন্টেন্ট লিখে আপনার কোর্সে বিষয় ও কোর্সের মূল্য দিয়ে আপলোড করে দেবেন।

ফেসবুক থেকে আপনি অনেক কাস্টমার  পেয়ে যাবেন। তাই আপনি প্রথমে এই উপায়টি ব্যবহার করতে পারেন।

ইউটিউব এর মাধ্যমে কোর্স বিক্রি

আপনার তৈরি করা কোর্স গুলো যদি সহজেই বিক্রি করতে চান তাহলে আরো একটি ভালো মাধ্যম হচ্ছে ইউটিউব। আপনি যে কোর্স বিক্রি করবেন সেই কোর্স এর বিষয়ে আপনাকে একটি ভিডিও তৈরি করতে হবে।

আপনার তৈরি করা কোর্সের উপর যে ভিডিও তৈরি করবেন সেই বিভিও দেখে আপনার অনেক কাস্টমার আসবে। এভাবেই আপনার কোর্স বিক্রি করতে পারবেন।

ওয়েবসাইটের মাধ্যমে কোর্স বিক্রি

আপনি যে কোন কোর্স বিক্রি করতে পারবেন শুধু মাত্র একটি ওয়েবসাইট ব্যবহার করেই। আপনি যদি ওয়েবসাইটের মাধ্যমে কোর্স বিক্রি করতে চান তবে আপনাকে এটি সাইট তৈরি করতে হবে।

চিন্তা নেই বর্তমানে গুগল এমন এটি প্লাটফর্ম যা একদম ফ্রিতে তৈরি করেছে এটি হচ্ছে ব্লগার। আপনি ব্লগারে একটি ওয়েবসাইট তৈরি করে আপনার তৈরি করা কোর্স গুলো নিয়ে কন্টেন্ট তৈরি করে পাবলিশ করতে পারবেন।

আপনার ওয়েবসাইটের কন্টেন্ট লোকেরা দেখার ফলে আপনি আপনার কোর্স বিক্রি করার জন্য কাস্টমার পেয়ে যাবেন। আশা করি বুঝতে পারছেন যে, আপনার তৈরি করা কোর্স গুলো কোথায় বিক্রি করতে পারবেন।

শেষ কথাঃ

তো বন্ধুরা আজ আমাদের ওয়েবসাইটের মাধ্যমে জানতে পারলেন অনলাইনের কোর্স বিক্রি করে কিভাবে আয় করতে হয়। আপনি যদি আমাদের দেওয়া আর্টিকেল টি মনযোগ দিয়ে থাকেন তবে আপনিও এ বিষয়ে পরিষ্কার ধারণা পেয়ে গেছেন।

অনলাইনে কোর্স বিক্রি করে আয় [বিস্তারিত এখানে] অনলাইনে কোর্স বিক্রি করে আয় [বিস্তারিত এখানে] অনলাইনে কোর্স বিক্রি করে আয় [বিস্তারিত এখানে] অনলাইনে কোর্স বিক্রি করে আয় [বিস্তারিত এখানে] অনলাইনে কোর্স বিক্রি করে আয় [বিস্তারিত এখানে] অনলাইনে কোর্স বিক্রি করে আয় [বিস্তারিত এখানে]

আমাদের এই ওয়েবসাইটে বিভিন্ন ধরণের অনলাইন আয়ের সমাধান আপলোড করা হয়। আপনি যদি এই সকল তথ্য আপডেট পেতে চান তবে আমাদের সাইট নিয়মিত ভিজিট করুন। ধন্যবাদ।

Leave a Comment

SOHOJINCOME.COM একটি শিক্ষামুলক ওয়েবসাইট। এখানে থেকে যে কোন বিষয় ফ্রিতে শিখতে পারবেন।

মূল ফিচার

সম্পূর্ণ ফ্রি কোর্স

সঠিক ও সহজ গাইডলাইন

লাভজনক ও সেকরেট ফিচার

ইনভেস্ট ছাড়া প্যাসিভ ইনকাম

নিশ্চিত আয়ের নিশ্চয়তা

অল্প সময়ে ইনকাম শুরুর গ্যারান্টি

যোগাযোগ

SOHOJINCOM.COM

ঢাকা, বাংলাদেশ।